কথায় আছে, " শেষ ভালো যার সব ভালো তার।"

কথায় আছে, " শেষ ভালো যার সব ভালো তার।"


_ আমার মনে হয় ব্যাপারটা সম্পূর্ন ঠিক নয়। আসলে এটা হওয়া উচিত ছিল, " শুরু ভালো যার সব ভালো তার।"

_ বুঝলেন না তো!

_ আসুন একটু ভেবে দেখি!

_ ক্রিকেট ম্যাচ দিয়েই শুরু করি! একটি দলের ওপেনিং জুটি থেকে যদি একটা ভালো মানের স্কোর না আসে তাহলে চিন্তা করে দেখুনতো শেষ পর্যন্ত দলের স্কোর কতটুকু হতে পারে?

_ আপনি কি ভাবছেন? ওপেনিং ভালো হয় নাই তাতে কি? মিডল অর্ডারের ব্যাটস্ম্যান তো আছে! ব্যাপারটা তো সেখানেই!

_ আপনিই আপনার পৃথিবীর মালিক। মানে আপনিই আপনার মনের,কাজের মালিক। নিজ দায়িত্বে যদি কিছু করতে না পারেন তাহলে অন্যের উপর কিভাবে ভরসা করবেন?

_ এবার আপনি নিজেকে ওপেনিং জুটির একজন মনে করুন! তারপর চিন্তা করুন তো " শেষ ভালো যার সব ভালো তার! নাকি শুরু ভালো যার সব ভালো তার!"

_ ব্যাস!!! এবার ক্রিকেট চিন্তা থেকে বেরিয়ে আসুন! ভাবুন তো নিজের একটা সবচেয়ে কাঠানো বাজে দিনটার কথা!

_ কি? দিনের শুরুটা কেমন হয়েছিল?

_ নিশ্চয় উত্তর " সবচেয়ে বাজে!" সেদিন যা আশা করেন নি তাই হয়েছিল তো? হুম্ম্ম! ঠিক তাই? শুরু ভালো যার হয় শেষ ভালোটা ও কিন্তু তারই হয়!

_ এবার শেষ একটা কথা বলি। মনে করুন আপনি উচ্চ লাফ ( হাই জাম্প ) প্রতিযোগীতায় অংশগ্রহন করবেন! আপনার দৌড় শুরু স্থান থেকে লাফ দেয়ার স্থান পর্যন্ত পায়ের প্রতিটি পদক্ষেপ যদি সঠিক না হয় তাহলে আপনি কতটুকু উচুতে উঠতে পারবেন? উত্তর একটু না! বেশি হলে পা মচকে যেতে পারে। যদি দৌড় শুরুর পদক্ষেপটা ঠিক হত তাহলে আপনার স্থানটা ও হত প্রতিযোগীতায় ১ম!

_ জীবনকে শুরু থেকে সাজান! শুরু ভালো যার শেষ ভালো ও তার! তাই দিনটা শুরু করার চেষ্ঠা করুন ভালো কোন কাজ দিয়ে। আল্লাহকে স্মরন করুন! আর মাস শেষে খুজে দেখুন! কুফা দিন আপনার লিস্টে একটাও নেই!