আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স নির্ভর উদ্ভাবনী পণ্য ও সেবা তৈরি করছে সরকার

ঢাকা, বাংলাদেশ গ্লোবাল: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছে, করোনাকালে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখা হচ্ছে কিনা তা তদারকির জন্য আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স (এআই) নির্ভর উদ্ভাবনী পণ্য ও সেবা তৈরি করছে সরকার। ইতোমধ্যে এআই, ডাটা এনালাইটিক্স প্রযুক্তি ব্যবহার করে মানুষকে সেবা দেয়া হচ্ছে।

প্রতিমন্ত্রী আজ জুম অনলাইনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সেন্টার অফ এক্সেন্সের (সিওই) অধীনে এআই ল্যাব-২-এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বিসিসি'র লিভারেজিং আইসিটি ফর এমপ্লয়মেন্ট অ্যান্ড গ্রোথ অভ দ্য আইটি আইটিইএস ইন্ডাস্ট্রির (এলআইসিটি) প্রকল্পের উদ্যোগে দুই মাস ব্যাপী ল্যাব প্রোগ্রামের আওতায় ১০টি আইটি কোম্পানি ১০টি এআইভিত্তিক উদ্ভাবনী পণ্য ও সেবা তৈরি করবে। উদ্ভাবনী পণ্য ও সেবার গুণগত মান নিশ্চিত করবে ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর (এনএসইউ)।

প্রতিমন্ত্রী বলেন, করোনাভাইরাস ফ্রন্টিয়ার টেকনোলজি ব্যবহারের গতি ত্বরান্বিত করেছে। সরকার করোনাকালে ভাতা প্রদান সহ বিভিন্ন সমস্যা সমাধানে এআই, ব্লককচেইন, ডাটা অ্যানালাইটিক্সের মতো অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার শুরু করেছে। আগামীতে সার্বিক জীবনের চালিকা শক্তি হবে চতুর্থ শিল্প বিপ্লবের অত্যধুনিক প্রযুক্তি।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবে ডিজিটাল অর্থনীতির গতি ত্বরান্বিত করায় করোনা পরবর্তীতেও বিভিন্ন ক্ষেত্রে ফ্রন্টিয়ার প্রযুক্তির ব্যাপক ব্যবহার করা হবে।
(সংগৃহিত)।