আসন্ন বাজেটে সিগারেটের দাম দ্বিগুণ করার প্রস্তাব

বাং'লাদেশে মো'ট তামাক ব্যবহারকারীর অর্ধেকেরও বেশি ধোঁয়াবিহীন তামাকপণ্য ব্যবহার করলেও এসব তামাকপণ্যের দাম সবচেয়ে সস্তা এবং রাজস্ব আ'য় খু'ব কম উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এর অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক বলেন, ধোঁয়াবিহীন তামাকপণ্যে করারোপের ভিত্তিমূল্য খুব কম, তাই কর বাড়ানোর পাশাপাশি মূল্যও বাড়াতে হবে।

তা'মাকপণ্যে ক'রারোপ বি'ষয়ে সাংসদদের সারা বছর ধ'রেই জো'রালো ভূমিকা পা'লন করা উচিত বলে মনে করেন এমপি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী।

তি'নি বলেন, সং'সদ সদস্যরা অধিবেশন চলাকালে বিভিন্ন ধারায় বছরজুড়েই তামাক বি'ষয়ে সং'সদে প্রশ্ন এবং আ'লোচনা ক'রতে পারেন। তিনি আরো বলেন, আমাদের তামাককে ব্যয়বহুল করে ফেলতে হবে।

এতে তা'মাকের দা'ম বাড়বে, রাজস্ব বেশি আসবে এবং তামাকপণ্য ব্যবহারে মানুষ নিরুৎসাহিত হবে।

১। সিগারেটের মূল্যস্তর সংখ্যা ৪টি থেকে ২টিতে (নিম্ন এবং প্রিমিয়াম) নামিয়ে আনা: 
ক. ৩৭+ টাকা এবং ৬৩+ টাকা এই দুইটি মূল্যস্তরকে একত্রিত করে নিম্নস্তরে নিয়ে আসা; নিম্নস্তরে ১০ শলাকা সিগারটের খুচরা মূল্য ন্যূনতম ৬৫ টাকা নির্ধারণ করে ৫০ শতাংশ সম্পূরক শুল্ক এবং ১০ টা'কা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা।
খ. ৯৩+ টাকা ও ১২৩+ টাকা এই দুইটি মূল্যস্তরকে একত্রিত করে প্রিমিয়াম স্তরে নিয়ে আসা; প্রিমিয়াম স্তরে ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ন্যূনতম ১২৫ টাকা নির্ধারণ করে ৫০ শতাংশ সম্পূরক শুল্ক এবং ১৯ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা।

২। বি'ড়ির ফি'ল্টার এবং নন-ফিল্টার মূল্য বিভাজন তুলে দেওয়া: ফিল্টারবিহীন ২৫ শলাকা বিড়ির খুচরা মূল্য ৪০ টাকা নির্ধারণ করে ৪৫% সম্পূরক শুল্ক ও ৬ দশমিক ৮৫ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা; এবং ফিল্টারযু'ক্ত ২০ শলাকা বিড়ির খুচরা মূল্য ৩২ টাকা নির্ধারণ করে ৪৫% সম্পূরক শুল্ক এবং ৫ দশমিক ৪৮ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা।

৩। ধোঁ'য়াবিহীন তা'মাকপণ্যের (জর্দা ও গুল) মূল্য বৃ'দ্ধি করা। প্রতি ১০ গ্রাম জর্দার খুচরা মূল্য ৪০ টাকা এবং প্রতি ১০ গ্রাম গুলের খুচরা মূল্য ২৩ টাকা নির্ধারণ করে ৪৫% সম্পূরক শুল্ক আরোপ করা; এবং প্রতি ১০ গ্রাম জ'র্দা ও গুলের উপর যথাক্রমে ৫ দশমিক ৭১ টা'কা এবং ৩দশমিক ৪৫ টাকা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা; সকল ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট ও ১ শতাংশ স্বা'স্থ্য উন্নয়ন সারচার্জ বলবৎ রাখা।

অ'তিরিক্ত এই অর্থ স'রকার তামাক ব্যবহারের ক্ষ'তি হ্রাস, করো'না মহামা'রী সংক্রা'ন্ত স্বা'স্থ্য ব্যয় এবং প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে ব্যয় ক'রতে পারবে।

এ ছাড়া দী'র্ঘমেয়াদে ৬ লা'খ বর্তমান ধূমপায়ীর অকাল মৃ'ত্যু রো'ধ সম্ভব হবে এবং প্রায় ২০ লাখ প্রাপ্তবয়স্ক ধূমপায়ী ধূমপান ছে'ড়ে দিতে উৎসাহিত হবে। একইসাথে করোনার মতো যেকোন ভাই'রাসে আ'ক্রান্ত হওয়ার ঝুঁ'কি হ্রাস পাবে